ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর এইচএসসি সমমান সার্টিফিকেট তুলা ও সত্যায়িত করার পদ্ধতি ।।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর এইচএসসি সমমান সার্টিফিকেট তুলার জন্য প্রথম কাজ হলো আপনাকে একটি অ্যাপ্লিকেশান লিখতে হবে। অ্যাপ্লিকেশানটি হাতে বা কম্পিউটার দুইভাবেই লিখলে পারেন। আবেদনপত্র এর ফরমেট নিচে ছবিতে দেখতে পারেন ।।  


আবেদন পত্র লেখার পর আপনার চারটি ডকুমেন্টস লাগবে, তাহলো -

১। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি ।
২। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ৮ম পর্বের মার্কশিটের ফটোকপি । 
৩। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেটের ফটোকপি ।
৪। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ৮ম পর্বের এডমিট কার্ডের ফটোকপি। 

ডকুমেন্টস কালেক্ট করার পর আপনি চলে যাবেন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে, এটি আগারগাঁও অবস্থিত। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে ভবন-২ লিফট এর ১১ সিলেক্ট করবেন,তারপর লিফট থেকে নেমে হাতের বাম দিকে সিধা বরাবর জনাব মোঃ হুমায়ুন কবির স্যার রুম দেখতে পাবেন। রুমে ডুকে বাম দিকে একজন নারী আছে কম্পিউটার এর সামনে,উনার কাছে বলবেন সমমান সার্টিফিকেট তুলার জন্য এসেছেন। উপরের চারটি ডকুমেন্টস এর মূল কপি সাথে নিতে হবে,এইগুলো চেক করবে সবগুলো থাকলে তিনি বা মোঃ হুমায়ুন কবির স্যার সাক্ষর করে দিবেন। তারপর ভবন-১ এর নিচ তলায় যেখানে সত্যায়িত জন্য জমা দেয়া হয় এখান থেকে ব্যাংক এর টাকা জমা দেয়ার ফরম নিবেন, ফরম ফিলাপ করবেন ব্যাংকে গিয়ে টাকা জমা দিবেন। সমমান সার্টিফিকেট এর জন্য ৫০০ টাকা ব্যাংকে জমা দিয়ে আবার আসবেন কারিগরি শিক্ষা বোর্ডে, ভবন-১ এর নিচ তলায় ১০১ নাম্বার রুমে এন্ট্রি করে আবার যাবেন জনাব মোঃ হুমায়ুন কবির স্যার রুমে গিয়ে আবেদনপত্র এবং চারটি ডকুমেন্টস স্টাপ্লার করে জমা দিবেন, ব্যাংক থেকে টাকা জমা দেয়ার পর ফরম এর দুইটা অংশ দিবে একটা বোর্ডে রাখবে আরেকটা অংশ আপনাকে দিবে, দিয়ে বলবে ৭-১০ দিন পর এসে সমমান সার্টিফিকেট নেয়ার জন্য। যেদিন আনতে যাবেন সাথে করে উপরের চারটি ডকুমেন্টস এর মূল কপি সাথে নিতে হবে এবং টাকা জমার দেয়ার যে অংশ দিয়েছিলো ঐটা লাগবে।। 

সমমান সার্টিফিকেট সত্যায়িত করার পদ্ধতিঃ 

সমমান সার্টিফিকেট সত্যায়িত করতে হলে প্রথমে আপনার ১-৮ সেমিস্টার মার্কশিট এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেট কারিগরি বোর্ড এবং শিক্ষা মন্ত্রণালয় থেকে এইগুলো সত্যায়িত করতে হবে, না করলে জনাব মোঃ হুমায়ুন কবির স্যার আপনাকে ভেরিফাই করে দিবেন না বলবেন আগে ঐগুলো করে আনার জন্য  শিক্ষা মন্ত্রণালয় থেকে। শিক্ষা মন্ত্রণালয় থেকে উপরের কাজ করা শেষ হলে সমমান সার্টিফিকেটের ফটোকপি সত্যায়িত করবেন তা ফটোকপি করবেন ।তারপর ভবন-২ এর ডান  পাশে সত্যায়িত করার জায়গা থেকে আবার ব্যাংক এর ফরম নিতে হবে, এখানে আপনি দুইকপি ফটোকপি + মূলকপি সত্যায়িত করতে ২০০ টাকা ব্যাংকে জমা দিতে হবে, টাকা জমা দিয়ে কারিগরি বোর্ডে এসে জমা দিবেন ১১ টার মধ্যে তাহলে এদিন বিকাল ৫ টার দিকে পাবেন,নাহলে পরের দিন বিকাল ৪ টার দিকে আসবে বলবে কিন্তু আপনি ৫ টার দিকেই আসবেন। কারিগরি বোর্ডে সমমান সার্টিফিকেট সত্যায়িত করা হয়ে গেলে ঠিক আগের মতো কারিগরি শিক্ষা মন্ত্রণালয় থেকে করবেন তারপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে করবেন ।। 


বি.দ্র: ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ৪ বছর পড়াশোনা করার পর যদি এইচএসসি সমমান সার্টিফিকেট তুলা লাগে তাহলে এই কষ্ট আর কী বলবো, যদি বিদেশে যাওয়ার খেয়াল থাকে বেচেলার করার জন্য আমার মতে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং না করা বেস্ট কারণ ২ টা বছর বেশি লাগলো না ।। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url