সিলেট শিক্ষা বোর্ড থেকে এসএসসি সার্টিফিকেট সত্যায়িত কিভাবে করবেন ।।

আসসালামু আলাইকুম। আমি গত ১০ই জানুয়ারিতে সিলেট শিক্ষা বোর্ড থেকে এসএসসি সার্টিফিকেট সত্যায়িত করিয়েছি। এটেস্টেসন এর ব্যাপারে আমার অভিজ্ঞতা শেয়ার করবো কিভাবে আপনিও নিজে নিজে করতে পারেন। আশা করি আজকের এই পোস্টটি আপনাদের জন্য সাহায্য হবে।। 

Education Board Attestation (Sylhet):

প্রথম প্রসেসই হচ্ছে নিজ নিজ বোর্ড থেকে এটেস্টেসন করানো। আমি যেহেতু সিলেট বোর্ড এর তাই সিলেট বোর্ড এর প্রসেস সম্পর্কে বলবো। প্রথমে আপনি সিলেট শিক্ষা বোর্ড এর ওয়েবসাইট থেকে ১টি ফরম এবং ২টি সোনালী ব্যাংক ভাউচার ডাউনলোড করে নিতে হবে। সিলেট বোর্ড এর ওয়েবসাইটের একটু নিচে স্ক্রল করলেই পাবেন form নামের একটি অপশন ওখানে “মূল সনদ/ নাম্বার ফর্দ/ ফলাফল বিবরণী/ একাডেমিক ট্রান্সক্রিপ বোর্ড কর্তৃক যাচাই করার জন্য আবেদন" এই নামের ফরমটি ডাউনলোড দিবেন। তারপর ওয়েবসাইট এর একটু নিচে  “সোনালী সেবা" অপশন থেকে “পেমেন্ট ফরম” এ ঢুকে কত পেইজ করাবেন বা অন্যান্য ইনফরমেশন দিয়ে ফিলাপ করবেন (একবার এসএসসি এবং একবার এইচএসসি দুইবার করবেন)। সিলেট বোর্ডে প্রতি পেইজ ২৫০ করে আমার মোট ৬ পেইজ ছিলো ১৫৫৬ টাকা আসছিলো। বোর্ডভেদে এইটা ভিন্ন ভিন্ন হতে পারে। তারপর পেমেন্ট ফরমগুলো নিয়ে সোনালী ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করে দিবেন (শিক্ষা বোর্ডের নিচ তলায় একটি ব্রাঞ্চ আছে আমি ওখান থেকেই দিয়েছি)। পেমেন্ট ফরন এর কিছু অংশ ব্যাংক রেখে দিবে বাকি অংশ আপনাকে দিবে, আবেদন ফরম এটি আপনার স্কুল বা কলেজের প্রধান শিক্ষক অথবা প্রিন্সিপাল থেকে ১ কপি ছবি এবং ফরম সত্যায়িত করে নিয়ে যেতে হবে,এবং যেগুলো এটেস্ট করাবেন সবগুলো নিয়ে বোর্ডের ৩য় তলায় নিয়ে জমা দিবেন। তারপর ওরা একটি তারিখ দিবে আনার জন্য ৫-১০ দিন হয়ে থাকে সর্বমোট। বোর্ডে পরিচিত থাকলে একদিনেও পারবেন করাতে।। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url