ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর সনদ ও মার্কশিট বোর্ড থেকে সত্যয়িত করার পদ্ধতি ।।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর সনদ ও মার্কশিট সত্যয়িত করার জন্য কয়েকটি ধাপে করতে হয়। আজকে আমি তুলে ধরবো কিভাবে আপনি আপনার ডিপ্লোমার সনদ ও মার্কশিটগুলো সত্যয়িত করবেন ।।



ডিপ্লোমা প্রবিধান ২০১৬ বা তার আগে হলে আপনাকে প্রথমে https://shorturl.at/nptPT এই লিংক বা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ওয়েবসাইট থেকে প্রতিষ্ঠান কতৃক একাডেমিক ট্রান্সক্রিপ্ট সত্যায়ন ফরমটি ডাউনলোড করে প্রিন্ট করে নিবেন ।। তারপর ফরমটিতে নিজের হাতে ফিলাপ করবেন। যেমন আপনার নাম বাংলায় ও ইংলিশে লিখতে বলবে, তারপর বাবা-মার নাম, পরে রোল নাম্বার ও রেজিস্টেশন নাম্বার এইসব লিখবেন।। ফরমের ক্রমিক-৭ এর মধ্যে আপনি ১ম সেমিস্টার ও তার জিপিএ, ২য় সেমিস্টার ও তার জিপিএ, ৩য় সেমিস্টার ও তার জিপিএ লিখতে হবে ।। ক্রমিক-৮ ও ১১ এর মধ্যে কিছু লিখতে হবে না ।। তারপর আপনি আপনার ডিপার্টমেন্ট এর প্রধান থেকে সিগনেচার নিতে হবে প্রথমে, তারপর চলে যাবেন রেজিস্টার অফিস এর মধ্যে গিয়ে রেজিস্টার সিগনেচার নিবেন সাথে ১ম, ২য়, ৩য় সেমিস্টার এর মূল কপি সত্যয়িত করার জন্য ৫০ টা করে মোট ১৫০ টাকা দিতে বলে।। বলে রাখি অনেক পলিটেকনিকে করতে টাকা নাও লাগতে পারে ।। আর মূল কপিগুলো পিছনের সাইট করে সাজিয়ে দিবেন আর ফটোকপিগুলো সামনে করে সাজিয়ে দিবেন, তারপর রেজিস্টার অফিস থেকেই ওরা প্রিন্সিপাল এর কাছে নিয়ে যাবেন এবং ভেরিফিকেশন ও সত্যয়িত করে দিবেন প্রিন্সিপাল স্যার।। এখানেই আপনার প্রতিষ্ঠান কতৃক ১ম-৩য় সেমিস্টার মার্কশিট সত্যয়িত এর কাজ শেষ।। অনেক গুরুত্বপূর্ণ এটা আপনি চেক করে নিবেন ১ম-৩য় সেমিস্টার মার্কশিটগুলোর সিরিয়াল নাম্বার এক বা সেইম না হয় ও পাসের সাল এবং জিপিএ হিসাব ঠিক আছে কিনা, যদি ভুল থাকে এগুলো আগে ঠিক করতে হবে প্রতিষ্ঠান থেকে ।।

পলিটেকনিক থেকে সত্যয়িত করা হয়ে গেলে আপনি চলে যাবেন কারিগরি শিক্ষা বোর্ডে, এটি আগারগাঁও অবস্থিত। আপনি যদি ঢাকার বাহির থেকে যান তাহলে ট্রেনে গেলে কমলাপুর রেলস্টেশন থেকে মতিঝিল মেট্রোরেল স্টেশন যাবেন, তারপর মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে টিকেট কাটবেন আগারগাঁও মেট্রোরেল স্টেশন পর্যন্ত খরচ পড়বে ৫০ টাকা ।। মেট্রোরেল ব্যবহার করার মাধ্যমে আপনার সময় বাঁচবে অনেক এবং তাড়াতাড়ি যেতে পারবেন ।আগারগাঁও মেট্রোরেল স্টেশন যাওয়া পরে হাতের বাম দিক থেকে নাম্বেন,তারপর বামদিকে একটা রাস্তা গেছে এই রোড দিয়ে ২-৩ মিনিট হাঁটলেই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড গেইট দেখতে পারবেন এবং ভিতরে ডুকবেন দেখবেন ভবন-১ এর ডান পাশে একটা কাউন্টার আছে জমা নেই এখানে । সকাল ৯ টা থেকে শুরু হয় জমা দেয়ার জন্য ব্যাংকে টাকা দেয়ার ফরম একটা দিবে চেক করে সাথে কত টাকা দিতে হবে ব্যাংকে তা লিখে দিবে । বলে রাখি তার আগে আপনি নিজে ফটোকপিগুলো সিরিয়াল করে সাজিয়ে নিবেন। যেমন দুই সেট ফটোকপি সত্যয়িত করতে চান তাহলে ১ম সেমিস্টার এর দুই কপি দিবেন, তারপর ২য় সেমিস্টার এর দুই কপি দিবেন......... এভাবে ৮ টা সেমিস্টার এর ফটোকপি দিবেন সাজিয়ে । তারপর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর সনদ সর্বশেষ সবগুলো মূল কপি দিবেন, ব্যাংকে টাকা দেয়ার ফরম নিলেন গেইট এর বাহিরে বাম দিকে দেখবেন মুচি আছে সিলাই করে নিবেন ১০ টাকা নিবে। সিলাই করা হয়ে গেলে চলে যাবেন ব্যাংক এর মধ্যে সোশ্যাল ইসলামী ব্যাংক এর শাখা আছে বোর্ডের পাশেই।বোর্ড থেকে ব্যাংকে টাকা দেয়ার ফরম টা ফিলাপ করবেন, দুইসেট ফটোকপি + মূল কপি সত্যয়িত করতে খরচ পড়বে মোট ২১০০ টাকা সাথে ব্যাংক চালান এর ৬০ টাকা অর্থাৎ মোট ২১৬০ টাকা ব্যাংকে জমা দিতে হবে । তিনসেট ফটোকপি + মূল কপি সত্যয়িত করতে খরচ পড়বে মোট ৩০০০ টাকা সাথে ব্যাংক চালান এর ৬০ টাকা অর্থাৎ মোট ৩০৬০ টাকা ব্যাংকে জমা দিতে হবে। ব্যাংকে কাজ শেষ করেই চলে যাবেন বোর্ডে ১১ টার মধ্যে জমা দিতে পারলে এই দিন বিকাল ৫ টার দিকে পেয়ে যাবেন । আর ১১ টার পরে জমা দিলে পরের দিন বিকাল ৫ টা বলবে আসার জন্য। যদি আপনার ১ম থেকে ৩য় সেমিস্টার মার্কশিট এর কোন ভুল পায় তাহলে বিকাল ৪ টার পর তারা ফিরত দিয়ে দিবে এবং কি ভুল টা দেখিয়ে দিবে, আর ভুল না পেলে তো বিকাল ৫ টার দিকে আপনি পেয়ে যাবেন, হাতে পাওয়ার পর দেখবেন ৩ টা সিল থাকবে বোর্ডের সাথে দেখে নিবেন সবগুলোতে সিল করা হয়েছে কিনা এবং সিগনেচার করা হয়েছে কিনা সকল পেইজ এর মধ্যে। যদি কোন পেইজে দিতে ভুল করে থাকে তাহলে তাদেরকে জানাবেন তখন তারা আবার দিয়ে দিবে। আর এখানেই শেষ কারিগরি শিক্ষা বোর্ডে সত্যয়িত করার ধাপ।

অন্য আরেকটি পোস্টে আলোচনা করবো কিভাবে এডুকেশন মিনিস্ট্রি ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যয়িত করতে হয় ।।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url